শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০১১

SliTaz: ৩১.৫ মেগাবাইটের অপারেটিং সিস্টেম

সাইজ খুব ছোট দেখে এটা একটু চালিয়ে দেখার খায়েশ জাগলো। চেহারাটাও পরিচিত। তবে ৩১.৫ মেগাবাইটের মধ্যে কী কী দেয়া সম্ভব সেটা দেখার কৌতুহলও হচ্ছিলো খুব।

ছবি অনেক কিছুই বলে দেয়। ডিস্ট্রোওয়াচ থেকে এটার স্ক্রিনশট দেখুন:



মেনুতে অনেকগুলো আইটেম দেখালেও আসলে এটাতে ভারী কোনো প্রোগ্রাম নাই। কিছু আইটেম আছে যেটাতে ক্লিক করলে ইনস্টল করার অপশন আসে। হ্যাঁ স্লিটাজের নিজস্ব রিপো আছে। গতকাল ওতে খুঁজে দেখলাম, ইতিমধ্যেই ওপেন অফিস আছে, আর লিব্রে অফিসও সাবমিট করা হয়েছে।

স্লিটাজ বুট করার সময় অনেকগুলো ভাষার লোকেল পছন্দ করার সুযোগ দেয় (en, de_DE, en_GB, en_US, es_ES, fr_FR, pt_BR, pt_PT, ru_RU); অপশনগুলোতে ইংলিশ, জার্মান, স্প্যানিশ, ফ্রেঞ্চ, পর্তূগীজ, রাশিয়ান ভাষা দেখলাম বলে মনে হল। এরপর কীবোর্ড ম্যাপ বেছে নিতে বলে। আমাদের ব্যবহৃত USA ম্যাপের নাম সবার শেষে। কাজেই না দেখে OK করলে বিপদে পড়তে হতে পারে।

এটাতে আমার হার্ডডিস্ক এবং পেনড্রাইভে থাকা txt, pdf, image টাইপের ফাইল খুলতে পারলেও, doc, odt, ods বা মিডিয়া ফাইল খুলতে পারে নাই। অবশ্য এই আকারের মধ্যে অত ক্ষমতা আশাও করিনি। এছাড়া লাইভ সিস্টেমটা আমার নেটবুকের reiserfs এবং ext4 ফাইলসিস্টেমের পার্টিশন খুলতে পারেনি। তবে অনায়েসেই ntfs এবং পেনড্রাইভ fat খুলেছে।

ইন্টারনেট চ্যাটের জন্য ক্লায়েন্ট ছাড়াও মিদোরি (মজিলা ফায়ারফক্সের মত) ব্রাউজার, ট্রান্সমিশন বিট টরেন্ট ক্লায়েন্ট এবং টুইটার মাইক্রোব্লগ ক্লায়েন্ট আছে বলে দেখলাম। এছাড়া এতে ghttpd ওয়েব সার্ভার, SQLite ডেটাবেস, রেসকিউ টুলস, IRC ক্লায়েন্ট, SSH ক্লায়েন্ট ও সার্ভার যা Dropbear পাওয়ারড, X উইন্ডো সিস্টেম, JWM (Joe's Window Manager), gFTP, Geany IDE, AlsaPlayer, GParted, sound file editor রয়েছে।

এটা পুরাতন 486 মডেলের কম্পিউটারকে টার্গেট করে বানানো হলেও n470 এটম প্রসেসর যুক্ত আমার নেটবুকেও চললো। তবে নিচের স্ক্রিনশটটা আমার সেলেরন ডেস্কটপ থেকে নেয়া; এটা নিতে স্লিটাজের মেনুতে দেয়া গ্র্যাব স্ক্রিনশট নামক এ্যাপ ব্যবহৃত হয়েছে। দেখুন অনায়েসেই আমার কিউবি ইন্টারনেট চলছে।


স্লিটাজ খুবই হালকা অপারেটিং সিস্টেম, এটার আকার দেখেই সেটা বুঝে ফেলার কথা। এটা নিজেকে পুরোপুরিভাবে RAMএ কপি করে নেয় এবং এরপর লাইভ মিডিয়া বের করে নিতে দেয়, অর্থাৎ একটি লাইভ সিডি বা ইউএসবি দিয়েই পর পর অনেকগুলো মেশিনে একই সাথে লাইভ সিস্টেম চালানো যাবে -- একটি মেশিন বুট হলেই ওখান থেকে সিডি বা ইউএসবি বের করে আরেকটা বুট করতে হবে।

এর প্যাকেজগুলো রাখা আছে রিপোতে। হার্ডডিস্কে ইনস্টল করার পর এখান থেকে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ইনস্টল করে নেয়া যাবে।
স্টেবল প্যাকেজ লিস্ট: http://mirror.slitaz.org/packages/stable/packages.list
কুকিং প্যাকেজ লিস্ট: http://mirror.slitaz.org/packages/cooking/packages.list

আরও জানতে ঢু মেরে আসুন:
http://www.slitaz.org/
http://en.wikipedia.org/wiki/SliTaz
http://distrowatch.com/table.php?distribution=slitaz

স্টেবল ভার্সন ডাউনলোড করতে পারেন এখান থেকে (৩১.৫ মেগাবাইট):
http://mirror.slitaz.org/iso/3.0/slitaz-3.0.iso

কোন মন্তব্য নেই: