শনিবার, ৩১ জানুয়ারী, ২০০৯

Puppy linux এ বাংলা লেখা

From Computer

----------
ডিসক্লেইমার:
----------
হাতুড়ে লোকের হাতড়িয়ে হাতড়িয়ে পাওয়া উপায়। এর চেয়ে সহজ/কার্যকর উপায় থাকলেও থাকতে পারে। এরকম হলে এই অধমকে দয়া করে জানাবেন।

----------
ভূমিকা
----------
scim ব্যবহার করে ৪১টি ভাষায় পাপি ব্যবহার করা যায়। এর মধ্যে বাংলাও আছে। তাই পাপি দিয়ে বাংলা লেখার জন্য scim ইনস্টল করতে হবে। পাশাপাশি বাংলা ফন্টও ইনস্টল (কপি-পেস্ট) করতে হবে। scim-এ ইউনিজয়, প্রভাত এবং itrans কী-বোর্ড সাপোর্ট আছে। ইউনিজয় বিজয়ের মত, itrans কেমন তা জানিনা :( । তবে পাপিতে নিজের মত কী-বোর্ড ম্যাপিং করার অপশন আছে। কেউ একজন সময় দিলেই ফোনেটিক করা সম্ভব বলে মনে হয়।

scim ইনস্টলের সময়ে ডাউনলোড করতে সময় লাগে। তাই এটা আগে শুরু করুন। ডাউনলোড হওয়ার অলস সময়ে বাংলা ফন্ট সেট করে ফেলুন।

----------
বাংলা ফন্ট কপি পেস্ট:
----------
ইতিমধ্যেই কম্পিউটারে বাংলা ব্যবহার করছেন যাঁরা তাদের কাছে অবশ্যই ইউনিকোড ফন্ট আছে। তাই নতুন করে ডাউনলোড করার দরকার দেখি না। পছন্দের ফন্টগুলো (সোলাইমানিলিপি, মুক্তি, রূপালী, আদর্শলিপি, BNG ইত্যাদি) কপি করে usr\share\fonts ফোল্ডারে পেস্ট করুন। এজন্য সোর্স এবং টার্গেট দুইটাকেই দুটি ব্রাউজার উইন্ডোতে খুলুন। ctrl কী চেপে ক্লিক করে করে ফন্টগুলো নির্বাচিত করুন। তারপর ক্লিক করে ধরে টেনে এনে টার্গেট ফোল্ডারে ছেড়ে দিন। এতে একটা ছোট পপ-আপ মেনু খুলবে; কপি/মুভ ইত্যাদি অপশন সহ। কপি নির্বাচন করুন। ব্যাস্ ফন্ট আনা হয়ে গেল।

----------
scim ইনস্টল করা:
----------
নিচের যে কোন একটি ঠিকানা থেকে মোট ৫টি ফাইল ডাউনলোড করতে হবে। পাপির ডিফল্ট ডাউনলোড ম্যানেজার দিয়ে এগুলো ডাউনলোড হবে এবং ডাউনলোড ম্যানেজারের ডিফল্ট অপশন অনুযায়ী ইনস্টল হয়ে যাবে। সবগুলো ফাইলের লিংকে একবার করে ক্লিক করলেই সেগুলো ডাউনলোড ম্যানেজারে চলে আসবে। ক্লিক করার পর জিজ্ঞেস করবে এগুলো প্যাকেজ ম্যানেজার দিয়ে খুলবে কি না ... ডিফল্টটাই ঠিক আছে। প্রথম বার ঐ জিজ্ঞাসা উইন্ডোর নিচের চেকবক্সটা মার্ক করে দিন ...বাকী ৪ বার আর জিজ্ঞেস করবে না।
http://www.puppylinux.ca/members/Irihapeti
http://www/puppylinux.asia/members/Irihapeti

যে ফাইলগুলো লাগবে (ইউনিজয় কীবোর্ডের জন্য):
scim-1.4.7-i486.pet (4.7MB)
scim-bridge-0.4.15-i486.pet (352KB)
m17n-db-1.5.1-i486.pet (1.6MB)
m17n-lib-1.5.1-i486.pet (826KB)
scim-m17n-0.2.2-i486.pet (131KB)

বাংলাতে প্রভাত কীবোর্ড চাইলে সম্ভবত শুধু এই দুইটাতেই চলবে।
scim-1.4.7-i486.pet (4.7MB)
scim-tables-0.5.8-i486.pet (7.2 MB)

----------
ইনস্টলের পর বাংলাতে কাজ করানো:
----------
ইনস্টলের পরে বাংলাতে কাজ করাতে হলে X-উইন্ডো ম্যানেজারটা রিস্টার্ট করতে হবে। এজন্য Menu-->Shutdown-->Restart X server দিলেই হবে। স্টার্ট হওয়ার পরও কিন্তু কোন লক্ষণ দেখা যাবে না। লক্ষণ দেখার জন্য scim কাজ করে এমন কোন একটা প্রোগ্রাম খুলুন (যেমন abiword বা Geany)। নিচের স্ট্যাটাস বারের ডান কোনার দিকে সাউন্ড আইকনটার বাম পাশে একটা আইকন দেখতে পারবেন। এখন Ctrl+Spacebar চাপুন। দেখবেন ঐ এলাকায় SCIM এর ছোট টুলবারটা দেখা যাচ্ছে। ওটাতে ডান-ক্লিক করে Scim Setup চালিয়ে বাংলা আর ইংরেজি কীবোর্ড দুইটা বাদে বাকী সব ডিসেবল করে দিলেই ভাল।

ব্যাস বাংলা কীবোর্ড নির্বাচন করে লেখা শুরু করে দিন। স্ক্রীনশটের জন্য ৪ নং তথ্যসূত্র দেখুন।

----------
সেট আপ পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা:
----------
পাপি থেকে বের হওয়ার সময় অবশ্যই সেটা save করতে হবে। এর জন্য পেন ড্রাইভই ভাল। একটা খালি পেনড্রাইভ হলে ভাল হয়। সেখানে ডিফল্ট ভাবে ৫১২ মে.বা. আকারের ফাইল রাখার অপশন দেবে। অন্য আকারও (ছোট বা বড়) নির্বাচন করা যাবে। এই পেনড্রাইভ পরবর্তীতে লাগানো অবস্থায় পাপি বুট করলে এই সেটআপ সহ সব লোড হবে।

----------
তথ্যসূত্র:
----------
মূল সাহায্য পাতা:
১. http://www.puppylinux.org/wiki/multi-lingual-puppy/technical-how-tos

এই লেখার তথ্যসূত্র:
২. http://www.puppylinux.org/wiki/multi-lingual-puppy/technical-how-tos/setting-puppy-multi-lingual-operation-beginner-friendly-m
৩. http://www.puppylinux.org/wiki/multi-lingual-puppy/technical-how-tos/installing-fonts
৪. http://www.puppylinux.org/wiki/multi-lingual-puppy/technical-how-tos/getting-scim-working-after-its-installed

----------
উপরোক্ত পদ্ধতিতে বিভিন্ন প্রোগ্রামে বাংলা লেখা যায় কিন্তু ব্রাউজারে ঠিকমত বাংলা দেখায় না। কারণটা কী - সে বিষয়ে গবেষণা করার সময় আপাতত আমার হবে না। টেকি ব্যক্তি কেউ এ বিষয়ে দৃষ্টি দিলে বাধিত হব।

ফলো আপ:
জানা গেল যে ফায়ারফক্স ৩ থেকে বাংলা ফন্ট রেন্ডারিং ঠিক থাকে। কাজেই সিমাংকি পাল্টিয়ে ফায়ারফক্স ৩ ব্রাউজার লাগাতে হবে। (তথ্যের জন্য উন্মাতাল_তারুণ্য/শাবাব কে ধন্যবাদ)
ফায়ারফক্স ৩ ডাউনলোড করা যাবে এখান থেকে: http://puppylinux.ca/tpp/kirk/firefox-3.0.pet

(আমাদের প্রযুক্তি ফোরামে প্রকাশিত)

২টি মন্তব্য:

আশরাফ বলেছেন...

মূল্যবান লেখাটির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। Puppy-তে বাংলা লিখতে না পেরে শেষটায় আমাকে শুধুমাত্র Ubuntu-তেই থেকে যেতে হয়েছে। এখন খুব ভাল লাগছে।
কম configuration-এ Puppy চালানো যায় বলে এটা Ubuntu-র চাইতে অবশ্যই বেশী কার্যকর।
তবে একটা অনুরোধ, (সময় হলে) যদি কী করে গ্রামীণ ফোনের সিম ব্যবহার করে EDGE modem Puppy-তে configure করা যায় সেটা জানাতে পারেন তবে খুবই উপকৃত হতাম, অনেক চেষ্টা করেও নিজে সেটা করতে পারিনি।
আপনাকে আবারও ধন্যবাদ ও শুভ কামনা।

শামীম বলেছেন...

কিছুদিনের মধ্যেই আবার এজ মডেম কিনবো। তখন চেষ্টা করবো অবশ্যই।

আগের এজ মডেম যুক্ত সেটটি গতবছর ছিনতাই হয়ে যাওয়ার পর থেকে মনের দূঃখে বাসায় ব্রডব্যান্ড লাইন ব্যবহার করা শুরু করেছি। :(