শনিবার, ২৪ জানুয়ারী, ২০০৯

Puppy linux দেখে আমি অবাক ও মুগ্ধ

অনেক দিন ধরে পুরাতন দূর্বল মেশিনের জন্য একটা ননটেকিদের ব্যবহারযোগ্য সহজ একটা লিনাক্স খুঁজছিলাম। DSL (Damn Small Linux) আর Puppy-র নাম জানি সেই সূত্রেই। কিন্তু কিছু ব্যাপারে নিশ্চিত ছিলাম না জন্য DSL দুই/একবার ছাড়া ব্যবহার করা হয়নি তেমন ভাবে। আর বছর দেড় আগে এ্যাত ফীচার ছিল না, ওদের অনলাইন FAQ পড়ে মনে হত যে হার্ড ডিস্ক মাউন্ট করানোটা ঝামেলাজনক।

কিন্তু কয়েকদিন আগে ফেডোরা ইনফিনিটি ডে আয়োজনের আগে কোন এক ফাঁকে খুব সম্ভবত জন রাসেল বললো যে পাপি লিনাক্সে হার্ডডিক্স অটোমাউন্ট হয়। রাতেই নামিয়ে ফেললাম। ইতিমধ্যেই বেশ কয়েকঘন্টা এটা ব্যবহারের অভিজ্ঞতায় আমি মুগ্ধ।

ভাল দিক (আমার সীমিত অভিজ্ঞতায়):
১.
মাত্র ৬৪ মে. বা. ড়্যাম-এ চলে (JWM উইন্ডো ম্যানেজার ব্যবহৃত হয়েছে)। অবশ্য বড় কোনো প্রোগ্রাম (ব্রাউজার ইত্যাদি) চালালে একটু বেশি ড়্যাম ব্যবহার করে। আমার মেশিন এ্যাত দ্রুত চলতে দেখিনি আগে।
২.
৪.১.২ ভার্সানটার আকার মাত্র ৯৪ মে.বা.!!! যদিও এটার আরো কয়েকটা ভার্সান আছে ভারি প্রোগ্রাম (পাপলেট) সহ -- একটাও ডাউনলোড করে দেখিনি। ওগুলোর আকার ৩০০-৪০০ মে.বা.।
৩.
সমস্ত ড্রাইভগুলো স্বয়ংক্রিয়ভাবেই স্ক্রীনের নিচে চলে আসে। এক ক্লিকেই মাউন্ট হয় এবং ব্রাউজারে খোলে।
৪.
প্রচলিত সমস্ত মিডিয়া ফাইল অনায়েসে চলে। আমি নিজে mp3, wma, rm, ogg ফরম্যাটের গান চালিয়ে দেখেছি। এছাড়া বেশিরভাগ ভিডিও ফাইল চালাতে পেরেছি। অর্থাৎ জরুরী মিডিয়া কোডেক এইটুকু আকারের মধ্যেই দেয়া আছে।
৫.
মাইক্রোসফট ওয়র্ড এবং এক্সেল ফাইল চলে -- যথাক্রমে abiword এবং gnumeric দিয়ে। ঐ ফাইল ফরম্যাটে সেভ করা যায়। মেনুগুলো প্রায় একই রকম। সরাসরি pdf ফরম্যাটে সেভ করতে পারে। ওপেন অফিস ফরম্যাটে সহ আরোও অনেকগুলো ফরম্যাটে সেভ করে।
৬.
ডেস্কটপের জন্য কয়েকটা ওয়ালপেপার আছে। গেমও আছে ৪টা।
৭.
ছবি ক্লিক করলেই পেইন্টের মত একটা প্রোগ্রামে খোলে। ওতে ছবি এডিট করা যায়, অনেকগুলো ইফেক্ট দেয়া যায় -- সুবিধাগুলো gthumb এর মতই মনে হল। তবে এতে একটার বেশি ছবি একবারে খোলে না। ছবি ব্রাউজ করার জন্য আরেকটা প্রোগ্রাম আছে, সেটা ছবিতে ক্লিক করলে খোলে না কিন্তু মেনু থেকে চালু করলে চমৎকার কাজ করে। পাশাপাশি ফাইল ব্রাউজারেও ছোট ও বড় - দুইটা সাইজে থাম্বনেইল ভিউ দেখা যায়।
৮.
এডবি ইলাসট্রেটর বা কোরেল ড্র'র মত একটা ভেক্টর গ্রাফিক্স প্রোগ্রাম আছে inkscape lite। দারুন লাগলো।
৯.
নেট সেটআপ করা খুবই সহজ মনে হল। এক মিনিটেই নেট কানেক্ট করেছি (ফিক্সড আই.পি. - ল্যান টাইপ)। মোজিলার সিমাংকি ব্রাউজার, একটা মেইল ক্লায়েন্ট, চ্যাট ক্লায়েন্ট সহ ইন্টারনেট ব্যবহার করা বেশ সহজই মনে হল। অনেকগুলো ভাষার সাপোর্ট আছে কিন্তু বাংলা ভাষার সাপোর্ট নাই।
১০.
হার্ডওয়্যার সাপোর্ট দারুন। আমার ছোট ভাইয়ের পিসিতে স্যামসং-এর ১৯" LCD মনিটর এখন পর্যন্ত কোন লাইভ সিডি চিনতে পারে নাই, বুটও করে নাই (কালো স্ক্রীন) -- উবুন্টু/কুবুন্টু/যুবুন্টু ৮.১০, ড্রিম লিনাক্স ৩.০, লিনাক্স মিন্ট ৫.১ এবং ফেডোরা ১০ -- সব ফেইল কিন্তু পাপি এটাতে সুন্দর চলেছে। আমি পুরা টাশকি।
১১.
আরেকটা টাশকি হল: বুট করার পর সিডি বের করে সেই ড্রাইভেই অনায়াসে অন্য সিডি রাইট করলাম (ফেডোরার আই.এস.ও আর পাপির আই.এস.ও. লাইভ)। যতদুর মনে পড়ে লাইভ সিডি দিয়ে বুট করলে বের হওয়ার আগ পর্যন্ত উবুন্টু আর সিডি বের করতে দেয় না।
১২.
এখন থেকে রিকভারি ডিস্ক হিসেবে ড্রিম লিনাক্স লাইভের বদলে এটা ব্যবহার করবো বলে ঠিক করেছি। (বিপদ তাড়ন পাচন)


অসুবিধা:
১.
mp4 ফরম্যাটের ভিডিও চেনেনি। ব্যাপার না ..
২.
বাংলা নাই --(
৩.
ইনস্টলের দরকার নাই বলে লিখেছে। সিডি থেকেই বুট করে, কিন্তু বের হওয়ার সময় আপনি চাইলে হার্ডডিস্কে একটা ফাইল রাখবে। (ওটাতে আপনার সেটিংস ইত্যাদি জমা হবে। কোন ড্রাইভে ফাইল রাখবেন সেটা আপনি দেখিয়ে দিতে পারবেন - ফ্যাট৩২ হলেও সমস্যা নাই। পরেরবার বুট করার সময় নিজেই ঐ ফাইল খুঁজে আপনার সেটিংস লোড করবে।)

পাপি পেজ: http://www.puppylinux.org/
ইংরেজি ম্যানুয়াল: http://www.puppylinux.org/manuals/puppy-40/english

২টি মন্তব্য:

কনফুসিয়াস বলেছেন...

বাংলা সাপোর্ট নেই মানে বুঝিনি। ইউনিকোড ফন্ট ইন্সটল করা যায়?
মাত্র ৯৪ মেগাবাইট দেখে অবাক হচ্ছি! আর নেট সেটাপ করতে যদি সময় না নেয় তাহলে বলতে হবে এটা আসলেই দারুন একটা জিনিস!

শামীম বলেছেন...

ল্যাঙ্গুয়েজ সাপোর্ট নামে একটা বিষয় আছে। সেটা নামানোর পর অনেকগুলো ভাষার সাপোর্ট দেখলাম কিন্তু বাংলা দেখিনি। আর বাংলা ইউনিকোড সাইট/ফাইল পড়তে পারিনি।

লিনাক্সে অভিজ্ঞরা আরেকটু ঘাটাঘাটি করলে জানা যাবে আশা করছি।

সময় পেলে ম্যানুয়াল ঘটবো।