শনিবার, ২৬ এপ্রিল, ২০০৮

CNG ভাড়া কতটা বাড়বে

সি.এন.জি. গ্যাসের দাম দ্বিগুণ হয়েছে। কিন্তু নতুন ভাড়ার তালিকা আসে নি। কাজেই এই সুযোগে ট্যাক্সিচালকগণ ভাড়া নিয়ে হাইকোর্ট দেখাতে পারে। তাই একটু ছোট্ট হিসাব করে দেখি, এই অবস্থায় ভাড়া কতটুকু বেশি দেয়া/চাওয়া যুক্তিসম্মত।

----
একজন সি.এন.জি. চালকের দিনের মোট আয় কত হতে পারে?
আমার ধারণা সেটা ১২০০ টাকার বেশি না।

আর খরচ:

  • সি.এন.জি. মালিক = ৭৫০ টাকা।
  • নিজের লাভ = ২০০ টাকা
  • খাওয়া ও ট্রাফিকপুলিশ = ১৫০টাকা
  • গ্যাস খরচ = ১০০ টাকা (সম্ভবত এটা ওভার এস্টিমেট)

কাজেই এখন শুধু খরচ বাড়ছে গ্যাসের ১০০ --> ২০০টাকা।

সুতরাং বাকী সবকিছু স্বাভাবিক রাখতে তার আয় করতে হবে ১৩০০টাকা।

এখন এই অতিরিক্ত ১০০ টাকা উপার্জনের জন্য প্রতি কি.মি-এ ভাড়া কত বাড়বে জানতে হলে, প্রতিদিন সে কত কি.মি. চলে সেটা বের করতে হবে।

(ঐকিক নিয়ম জিন্দাবাদ)
আগে ৫.৫০ টাকায় আয় করতে চলতো ১ কি.মি.
সুতরাং ১২০০ টাকা আয় করতে চলতো = ১২০০/৫.৫ = ২১৮.২ কি.মি।

ফালতু ড্রাইভিং সহ সেটা হয়তো ২৫০ কি.মি.।

যা হোক এখন যাত্রী নিয়ে সেই ২১৮ কি.মি চালিয়ে অতিরিক্ত ১০০ টাকা উঠাতে হলে, প্রতি কি.মি.-এ ৫০ পয়সা করে বেশি নিলেই সেটা যথেষ্ট (১০৯ টাকা)।

সুতরাং, ভাড়া বাড়লে কি.মি. প্রতি ৫.৫০টাকা থেকে বেড়ে ৬.০০টাকা হলেই যথেষ্ট।

হিসাব তো বুঝলাম। ... কিন্তু তারপর .... .... ?

========================

সিরিয়াসলি ভাবছিলাম যে নিজের ব্যবহারের জন্য সি.এন.জি. ত্রিচক্রযান কিনবো কি না। ততোধিক সিরিয়াসলি ভাবে পরিচিত সকলেই উড়িয়ে দিল আইডিয়াটা।

অথচ, এটা মাইলেজের হিসেবে বেশ সাশ্রয়ী, মোটরসাইকেলের মত দুষ্ট না, চুরি যাওয়ার মত তেমন কোন অংশ নাই (যেই ভয়ে অন্য গাড়ি নিজে চালানোর জন্য কেনার কথা মাথা থেকে আউট করে দিয়েছি)। সামান্য একটু কেরামতি করলেই বডির ওজনটা হালকা রেখেই ঝড় বৃষ্টির ছাট থেকে রক্ষা পাওয়ার মত করা যাবে। গরীবের আবার এসি'র কি দরকার।

আইডিয়াটা ছিল অনেকটা Twike কিংবা CityEI এর মত। কিন্তু সকলে আমার চেয়ে তথা ইউরোপীয়দের চেয়ে বেশি বোঝে ... ... কী আর করা।

ইদানিং দেখি রাস্তায় ইলেক্ট্রিক রিকশা চলছে ... ...

কোন মন্তব্য নেই: