সোমবার, ৯ এপ্রিল, ২০০৭

সুইজারল্যান্ডের এক কোনা ভ্রমনের বিশাল অভিজ্ঞতাঃ পর্ব-১ (পূর্ব কথা)

২০০১ সালের আগস্ট মাসে আমি সুইজারল্যান্ড গিয়েছিলাম। তবে, ঐ ঘটনার সুচনা ঐ বছরেই বেশ আগে। তখন আমি বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং ল্যাবে রিসার্চ এসিসট্যান্ট হিসেবে চাকরী করছিলাম। পাশাপাশি একই বিষয়ে মাস্টার্স করতেছিলাম পার্ট টাইম ছাত্র হিসেবে।

একদিন সকালে ল্যাবে গিয়ে দেখি ল্যাবের পাশের খোলা স্পেসে একজন বিদেশী লোক দাড়িয়ে আছে। আমাকে দেখা মাত্র সে কি জানি বলা শুরু করল; খেয়াল করে বুঝলাম উনি ইংরেজিতেই বলছেন কিন্তু উচ্চারনটা একটু ভিন্ন রকম। একসময় আমার বাসায় এক বন্ধু আসতো টোফেল পরীক্ষার জন্য লিসনিং প্র্যাকটিস করতে, কারণ ওর বাসার টেপ রেকর্ডার নষ্ট ছিলো। প্র্যাকটিসটা যে আমারও খুব ভাল হয়েছিল তা আমি সেই সময়েই বুঝেছিলাম, কারণ তারপর থেকে আমি ফরিদা পারভিনের লালন গীতির কথা বুঝতে পারতাম।

কাজেই আত্মবিশ্বাসে ভর করে বুঝার চেষ্টা করলাম যে উনি কি বলতেছেন। যতটুকু বুঝেছিলাম উনি বলতেছিলেন যে উনি খুব খুশি কারণ ওনার হারিয়ে যাওয়া লাগেজটা পাওয়া গেছে, আজ সকালে এয়ারপোর্ট গিয়ে নিয়ে এসেছেন। উনি এমন ভঙ্গিতে বলছেন যে আমি ওনার কতদিনের চেনা। ভাবলাম উনার চাইনিজ সিন্ড্রোম হইছে - সব বাঙালি একই রকম লাগছে ওনার কাছে; আমাকে অন্য কেউ বলে ভুল করছে। জিজ্ঞেস করে জানলাম উনি কার কাছে এসেছেন এবং পৌছায় দিলাম। উনি সুইস ফেডেরাল ইনস্টিটিউটের একজন সিনিয়র রিসার্চার, নাম স্টিফেন হুগ, এসেছিলেন আমারই আন্ডারগ্রাজুয়েট সময়ের স্টুডেন্ট অ্যাডভাইজার স্যারের কাছে। যা হউক, পরবর্তীতে ওই ভদ্রলোককে ফিল্ড ওয়র্কে সাহায্য করেছিলাম বেশ কয়েকদিন। দেড় দিন পর থেকে ওনার কথা পুরোপুরি বুঝতে পারতাম।

বুয়েটের ঐ প্রজেক্টটা শেষের পথে ছিল। তাই চাকরীর চেষ্টা হিসাবে বেশ কিছুদিন আগে SWMC নামে একটা প্রতিষ্ঠানে CV জমা দিয়ে রাখছিলাম। হঠাৎ করেই ওখান থেকে একদিন ইন্টরভিউয়ের জন্য ডাকল, আর আমি সহ ৬ জনের চাকরী হল। কিন্তু তখনো আমার মাস্টার্স শেষ হয়নি তাই ক্লাশ করার জন্য বুয়েটে যেতে হত নিয়মিত।

এর কিছুদিন পরে একদিন বদরুজ্জামান স্যার (বর্তমানে প্রফেসর) আমাকে ডেকে একটা প্রিন্টেড ইমেইল দিয়ে বলল যে, এখানে অ্যাপ্লাই কর, কাউকে কিচ্ছু বলার দরকার নাই, আমি রিকমেন্ড করে দেব। আর স্টেফানও তোমাকে রেকমেন্ড করবে, কাজেই হয়ে যাবে। ওটা ছিল সুইজারল্যান্ডে অনুষ্ঠিতব্য একটা সামার ক্যাম্পের জন্য, ওখানে মূলতঃ পোস্ট গ্রাজুয়েট ছাত্রদেরকে টেকসই উন্নয়নের (Sustainable development) উপর ২ সপ্তাহ প্রশিক্ষন দেবে। বাসায় এসে অনলাইনে আবেদন করলাম।

(.....চলবে)

কোন মন্তব্য নেই: