বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০১১

Simplicity Linux: পাপ্পি লিনাক্সে পূর্ণ শক্তির ডেস্কটপ

পাপ্পি লিনাক্স অত্যন্ত হালকা একটা লিনাক্স হলেও এর ডিফল্ট ভার্সনে হালকা থাকার স্বার্থে অফিস এবং গ্রাফিক্স সফটওয়্যারে ছাড় দিতে হয়েছে। তাই পাপ্পি অনেকের পছন্দ হলেও সম্পুর্ন সময়ের জন্য এটা ব্যবহার করে নিজের কম্পিউটিং চাহিদা মিটাতে পারবেন না। পাপ্পি লিনাক্স আমার পছন্দ হলেও সবসময়ই এতে লিব্রে অফিসের অভাব অনুভব করতাম। তাই লিব্রে অফিস সহ একটা পাপ্পি ডেরিভেটিভ (পাপলেট) দেখে সেটা একটু নামিয়ে চালিয়ে দেখলাম।

এটাকে অবশ্য আমার পছন্দের মাল্টিবুট ইউএসবি তৈরীর সফটওয়্যার থেকে লাইভ করতে পারিনি। তাই সিডি বার্ন করে নিয়েছিলাম। লাইভ সিডি থেকে চালানোর সময়ে এর একটা স্ক্রিনশট দেখুন:
  • স্ক্রিনশট নেয়ার আগে আমার বাংলা ফন্টের ফোল্ডারটাকে .fonts নামে এটার রুট ডিরেক্টরিতে কপি করে নিয়েছিলাম। 
  • এটাতে নিচের বামকোনায় একটা মেনু আছে। সেই মেনুর আইটেম অনেক সুবিন্যস্ত মনে হলেও সেখানে খুঁজে লিব্রে অফিসের টিকিটিও পেলাম না।
  • স্ক্রিনের বামদিকে আর উপরে অটোহাইড হয়ে যাওয়া আরও দুটি প্যানেল আছে। আমি স্ক্রিনশট নেয়ার সময়ে দেখানোর সুবিধার্থে ওগুলোর প্রোপার্টি পরিবর্তন করে অটোহাইড বন্ধ করে দিয়েছিলাম। ডিফল্ট এই মেনুগুলোতে ইচ্ছা করলে আরো আইটেম যোগ করা যায়।
  • বামদিকের প্যানেলটায় আমার সমস্ত কাজের জিনিষগুলো পেলাম। লিব্রে অফিস, গিম্প, ট্রান্সমিশন বিট টরেন্ট ক্লায়েন্ট, ব্রাউজার, ভিএলসি প্লেয়ার ইত্যাদি এদিকে রাখা আছে।
  • উপরের মেনুটাতেও বেশ কাজের কিছু জিনিষ রাখা আছে।
  • স্ক্রিনশটের বামদিকে লিব্রে অফিসে আমার হার্ডডিস্কে থাকা একটা বাংলা ফাইল ঠিকমতই দেখাচ্ছে।
  • বামদিকে pcmanfm ফাইল ব্রাউজারটাও বেশ সুদৃশ্য। 
  • মজিলা ব্রাউজারে বাংলা ফোরাম দেখাচ্ছে ঠিকভাবেই। কিউবির নেট পেয়েছে অটোমেটিক।
  • দ্রুত অ্যাপ খোঁজার জন্য একটা প্রোগ্রাম দেখলাম এখানে - যা উইন্ডোজ মেনু সিস্টেমের কথা মনে করিয়ে দেয়।
  • ডেস্কটপে খোলা সবগুলো আইটেমের জন্য দৃষ্টিনন্দন ট্রান্সপারেন্সি দেয়া আছে।
  • এই স্ক্রিনশটটা গিম্প দিয়ে নেয়া হয়েছে।


৪৫৫ মেগাবাইটের সিম্প্লিসিটি ডেস্কটপে xfce এনভায়রনমেন্ট ব্যবহার করেছে বলে লিখেছে। কিন্তু এর আগে যুবুন্টু ব্যবহারের অভিজ্ঞতায় ঐ ডেস্কটপে যে এ্যাত কিছু করা যেতে পারে তা কল্পনাতে ছিল না।

এরা বিভিন্ন উদ্দেশ্যে পাপ্পিতে বিভিন্ন অ্যাপ্লিকেশন যোগ করে কয়েকরকম ফ্লেভারের ডিস্ট্রো বানিয়েছে। যেগুলোর ডাউনলোড লিংকগুলো এখানে দিয়ে দিলাম।
Obsidian 11.07 (123mb): এটা শুধু নেট ব্রাউজের জন্য হালকা পাতলা এডিশন। এটাতে ব্রাউজার, ফ্লাশ আর নেটওয়র্ক ম্যানেজার দেয়া আছে। এটা ছাড়া আর বাকী সবগুলোই xfce এনভায়রনমেন্ট ব্যবহার করেছে।
Desktop 11.07 (455mb): এটার কথাই উপরে বর্ণনা করলাম। খুব বেশি বড় আকার না করেও পরিপূর্ণ ডেস্কটপ হওয়ার জন্য কোনরূপ ছাড় দেয়া হয়নি এতে। অনলাইন এবং অফলাইন দুই অবস্থাতেই এটা দারুন কাজের।
Netbook 11.07 (209mb): এটা নেটবুকের জন্য। এখানে xfce এনভায়রনমেন্ট ছাড়াও ফায়ারফক্স অরোরা, ফ্লাশ এবং ওয়েব নির্ভর অ্যাপ্লিকেশন দেয়া হয়েছে।
Media 11.07 (202mb): এই রিলিজটা বেশ মজার। মূল প্রোগামাররা গুগল টিভি আর গুগল IO দেখে উৎসাহিত হয়ে পাপ্পি লিনাক্স ব্যবহার করে সিম্প্লিসিটি বানানোর চেষ্টা করেন। এটা ছোট হলেও এটা বেশ কাজের এবং এটা দিয়ে ওনারা পুরাতন ল্যাপটপকে ২২ ইঞ্চি মনিটরে কানেকশন দিয়ে সেটাতে মুভি দেখেন। অফিসের লাউঞ্জে একটা মিডিয়া সেন্টার হিসেবে পুরাতন ল্যাপটপের সাথে ওয়্যারলেস মাউস আর কীবোর্ড ব্যবহার করা যেতে পারে।


মূল ওয়েবসাইট: http://simplicitylinux.org/

পাপ্পি লিনাক্স সম্পর্কে আরেকটু জানতে আমার এই পোস্ট দুটি পড়তে পারেন:
Puppy Linux দেখে আমি অবাক ও মুগ্ধ (২৪-জানুয়ারী-২০০৯ এ লেখা)
Macpup: সুন্দর পাপ্পি লিনাক্স ডেরিভেটিভ

1 টি মন্তব্য:

Banglanews বলেছেন...

এই লেখা পড়ে খুবই উপকৃত হয়েছি।
ধন্যবাদ।