শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০১১

Austrumi: আরেকটি কাজের হালকা ডিস্ট্রো

এই লিনাক্স অপারেটিং সিস্টেমটা আগ্রহ নিয়ে দেখানোর কারণ এটার আকার মাত্র ২১০ মেগাবাইট, অথচ এর মধ্যেই লিব্রে অফিস, গিম্প এবং ইঙ্কস্কেপের মত প্রোগ্রাম দেয়া আছে। খুব সম্ভবত আকীক নামে এক লিনাক্স পাগল আমাকে এটি দিয়ে গিয়েছিল। তবে ও আমাকে যেই ভার্সন দিয়েছিলো তার পরে আরও দুইটি ভার্সন রিলিজ হয়েছে। আমি সর্বশেষ 2.4.0 ভার্সনটা ব্যবহার করে সেই অভিজ্ঞতার ভিত্তিতে এই লেখাটা লিখছি। কিছু শুরু করার আগে এটার একটা স্ক্রিনশট দেখি ওদের সাইট থেকে:


লাইভ ইউএসবি বুট করেই যেই সমস্যাটায় পড়তে হয় সেটা হল এটার ভাষা ইংরেজি নয়, লাটভিয়ান। তবে ঘাবড়াবার কিছু নাই কয়েকটা সহজ ক্লিকেই এটাকে ইংরেজি করা যায়। ইংরেজি করতে হলে যা করতে হবে:
১। ডেস্কটপে ক্লিক করুন (সাধারণত যেভাবে করি, বামদিকের মাউস বাটন), এতে উপরের চিত্রের মত একটা মেনু খুলবে।
২। Istatiejumi তে ক্লিক করলে সাবমেনু খুলবে সেটাতে Voludys (সবচেয়ে নিচের অপশন) ক্লিক করুন।
৩। এতে কয়েকটি দেশের পতাকা ও নাম সহ একটা ছোট উইন্ডো খুলবে। সবচেয়ে উপরে ইংলিশ, যা ইংরেজিতেই লেখা - ওতে ক্লিক করুন। এতে পর মুহুর্তেই ডেস্কটপটা ইংলিশে লোড হবে।

এবার আরেকটা মজার জিনিষের কথা বলি। এটাতে মোট ৫ রকম ডেস্কটপ এনভায়রনমেন্ট থীম রয়েছে। উপরের ছবিতে যেই থীমটা দেখা যাচ্ছে সেটাকে ওরা নাম দিয়েছে: R-Panel Theme। এছাড়া U-Gadgets Theme, Windows Theme, Versatile Theme, Cairo dock theme আছে।

এটাতে আমার নেটবুক থেকে স্ক্রিনশট নেয়াটা একটু ঝামেলার মনে হল। তারপরও কীভাবে জানি দুইটা স্ক্রিনশট নিয়ে ফেলেছি। ১ম শটটা উইন্ডোজ থীমের, আর পরেরটা কায়রো ডক।


উইন্ডোজ থীমটা আমাদের সেই পরিচিত পুরাতন উইন্ডোজের মত। এতে ফাইল ব্রাউজার হল pcmanfm যা নপিক্সেও ব্যবহৃত হয়। দেখুন এতে লাইভ সিস্টেম থেকেই মিদোরি (মজিলা) ব্রাউজারে ব্রাউজ করছি, আর আমার অন্য পার্টিশন থেকে একটা মিডিয়া ফাইল চালাচ্ছি। বলাই বাহুল্য যে ইন্টারনেট সেট করতে হয়নি, অটোমেটিক পেয়েছে (DHCP ল্যান অটো পাওয়াটাই স্বাভাবিক মনে হয়।)।


কায়রো ডক থীম। এটাতে আবার মেনু থেকে কংকি চালু করেছিলাম। আর সার্ভিসেস এন্ড ডিমোন নামে আরেকটা অ্যাপ চালিয়ে দেখছিলাম। এছাড়া ডেস্কটপে দুইটা গেজেট ছিল -- ও দুটাকে কোনায় ক্লিক করাতে ডকের ডানদিকে বসে গেল।

থীম পরিবর্তনও খুব সোজা; এজন্য
১। ডেস্কটপে রাইট ক্লিক করুন (মাউসের ডানদিকের বাটন), এতে আরেকটা মেনু খুলবে।
২। মেনু থেকে Themes --> Windows Theme অথবা অন্য যে কোনোটা সিলেক্ট করলেই থীম পরিবর্তন হয়ে যাবে।

এটার মধ্য আরও অনেক জরুরী এপ্লিকেশন দেয়া আছে।
- লিব্রে অফিস, গিম্প আর ইঙ্কস্কেপের কথা শুরুতেই বলেছি।
- ৮টি ছোট গেম দেয়া আছে।
- কায়রো ডকের আইকনগুলো খেয়াল করুন। জিনি এডিটর, ব্রাউজার আর স্কাইপের আইকনগুলো সহজেই চেনা যাচ্ছে।
- Htop সিস্টেম ইনফো, MC (মিডনাইট কমান্ডার) এগুলো ছাড়াও আরও অনেক টুল দেয়া আছে।

এটা স্ল্যাকওয়্যারের উপর ভিত্তি করে তৈরী। এটা চালাতে পেন্টিয়াম-২ বা ভাল প্রসেসর এবং ৫১২ মেগা মেমরি লাগবে। এটা সম্পর্কে আরো জানতে নিচের লিংকগুলোতে ঢু মারতে পারেন।
http://cyti.latgola.lv/ruuni/
http://distrowatch.com/table.php?distribution=austrumi
http://en.wikipedia.org/wiki/AUSTRUMI_Linux

এটার লোগোটা সেইরকম: (উইকি থেকে লোগো দিলাম)

আই এস ও ডাউনলোড (২১০ মেগা): ftp://austrumi.ru.lv/austrumi-2.4.0.iso

২টি মন্তব্য:

Masum বলেছেন...

হুম। ঘেটে দেখতে হবে।

himelrahman বলেছেন...

লিনাক্সের কয়েকটি ডিস্টোই ট্রাই করে দেখেছি। এটাও দেখবো।
সুন্দর রিভিউর জন্য ধন্যবাদ।