শনিবার, ১৭ নভেম্বর, ২০১২

GIMP টিউটোরিয়াল: সহজেই স্পিনিং গ্লোব এনিমেশন বানানো

উপরের এনিমেটেড ইমেজের মত স্পিনিং টেক্সট বিনামূল্যের ওপেনসোর্স সফটওয়্যার গিম্প দিয়ে খুব সহজেই করা যায়।

এই পোস্টে পর পর দুইটি টিউটোরিয়াল দেয়া আছে। প্রথম টিউটোরিয়ালে উইকিপিডিয়া থেকে নেয়া একটা চারকোনা ছবি দিয়ে ঘূর্ণায়মান পৃথিবী বানানো হয়েছে। পরের টিউটোরিয়ালে কোন কিছু ছাড়াই একটা টেক্সট দিয়ে এই ইফেক্ট তৈরী করা হয়েছে। টিউটোরিয়ালগুলোও এনিমেটেড। টিউটোরিয়াল দিতে অনেকগুলো ছবি আপলোড এবং ম্যানেজ করতে হয় যা ঝামেলাজনক বলে সবগুলো স্ক্রিনশট এবং ব্যাখ্যা মিলিয়ে একটি এনিমেশন বানিয়ে দেয়া হয়েছে। ফলে স্ক্রল না করেই এটা দেখতে পারবেন, কিংবা একটা ফাইল ডাউনলোড করলেই পুরা টিউটোরিয়ালটা পেয়ে যাবেন; এছাড়া অপ্টিমাইজেশন ব্যবহারের ফলে মোট ফাইলসাইজও সম্ভবত কমে যায়। টিউটোরিয়াল দেখার সময়ে একবার যদি কোন লেখা মিস করেন, ধৈর্য ধরে পরেরবারের জন্য অপেক্ষা করুন, কারণ এনিমেশনটি চলতেই থাকবে। এছাড়া এনিমেশন এবং টিউটোরিয়াল ডাউনলোড করে নিজের পিসিতে গিম্প দিয়ে খুলে ২য় টিউটোরিয়ালের ভেতরে দেখানো টেকনিকের মত মত করে Playback দিয়ে আরাম করে ধীরে সুস্থেও দেখতে পারবেন।
প্রথম এনিমেশন:
এবার এটা তৈরী করার ধাপে ধাপে টিউটোরিয়াল:

এবার পরের এনিমেশন: শুধুমাত্র টেক্সট দিয়ে (খেয়াল করুন যে আগের এনিমেশনের পৃথিবী আর এই এনিমেশনের টেক্সট পরষ্পরের বিপরীত দিকে ঘুরছে)

এবার এটা বানানোর টিউটোরিয়াল: এই টিউটোরিয়ালে টেক্সট টুল ব্যবহার করে লেখার স্টেপটা ইচ্ছাকৃত ভাবেই বাদ দেয়া হয়েছে। টেক্সট লেখার বিষয়টি যদি না জেনে থাকেন তাহলে এই বিষয়ে আমার অন্য টিউটোরিয়ালটি দেখতে পারেন।

সুতরাং এসব কাজ করতে ফটোশপ পাইরেসী করে বিবেকের কাছে নিজেকে ছোট করার দরকার নাই। উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য গিম্প ডাউনলোড করা যায়, এমনকি এটার পোর্টেবল ভার্সানও পাওয়া যায় --- সবই আইনসঙ্গত ভাবেই বিনামূল্যে। হ্যাপী গিম্পিং।

ধন্যবাদ।

কোন মন্তব্য নেই: