শুক্রবার, ৩১ মে, ২০১৯

BRT-MRT ম্যাপ বানালাম একটা

কলকাতায় ১টা মেট্রো লাইন। ইদানিং ২য় লাইনের কাজ চলছে। তাই আমি ভেবেছিলাম, ঢাকায়ও ১টা BRT আর ১টা MRT করেই ক্ষ্যান্ত দেয়া হবে। কিন্তু না ... ... বাকী চারটাও ২০৩০ সালের মধ্যে হবে বলে উদ্যোগ নেয়া হচ্ছে -- নিঃসন্দেহে ঢাকার যে অবস্থা তাতে এর প্রয়োজন আছে বলেই। 

ম্যাপ দেখার একটা বদঅভ্যাস আছে আমার (পারিবারিকভাবে, মানে মা'য়ের কাছ থেকে পেয়েছি), তাই সবগুলো লাইন হলে এখানকার ম্যাপে কেমন দেখাবে সেটা দেখতে ইচ্ছা করতো। কিন্তু নেটে সার্চ করে সবগুলো একসাথে পাইনা -- হয়তো অনেকগুলোর ফিজিবিলিটি/ডিজাইন ফাইনাল হয়নি তাই। কিন্তু তাই বলে তো আমি ক্ষ্যান্ত দিতে পারি না। তাই সব রিপোর্ট টিপোর্ট ঘেটে আর গুগল ম্যাপের স্ক্রিনশট নিয়ে তার উপরে বানিয়ে ফেললাম একটা ম্যাপ।

RSTP  অনুযায়ী MRT  Line - 5  এর আন্ডারগ্রাউন্ড  Southern  Route টি  গাবতলী থেকে আদাবর,  মোহাম্মদপুর, কলাবাগান, কারওয়ান বাজার, হাতিরঝিল, দক্ষিন বাড্ডা হয়ে আফতাব নগর পর্যন্ত যাবে। তবে আরেক জায়গায় আফতাবনগরে ৩টা স্টপেজ হয়ে দাসেরকান্দি (বালু নদীর সাথে, দাসেরকান্দিতে ওয়াসার ওয়েস্টওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট হচ্ছে) পর্যন্ত দেখেছি। আরেক জায়গায় বালু নদী পার করে ভুলতার কাছাকাছি যাবে বলে পড়েছি।

কোন মন্তব্য নেই: