বৃহস্পতিবার, ২ মে, ২০১৩

লিব্রে অফিস টিউটোরিয়াল: পৃষ্ঠা নম্বর সহ সমস্ত সংখ্যা বাংলা করা

লিব্রে অফিস লেখালেখি বা কম্পোজিং এর জন্য আইনসঙ্গতভাবেই বিনামূল্যে প্রাপ্ত একটা ওপেন সোর্স সফটওয়্যার (এর সমতূল্য মাইক্রোসফট অফিসের আইনসঙ্গত মূল্য প্রায় ৪০০ ডলার)। এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য ডাউনলোড করে ব্যবহার করা যায়। লিংক: http://www.libreoffice.org/download/ 
লিব্রে অফিসে পৃষ্ঠা নং এবং অন্যান্য সংখ্যাগুলো সহজেই বাংলা করা যায়। এজন্য যা করতে হবে তা হল, মেনু থেকে:

Tools → Options → Language Settings → Languages → Locale setting = Bengali (Bangladesh)

এর পর OK দিয়ে বের হয়ে আসলে ঐ অপশনটা চালু হবে। এরপর আবার মেনু থেকে:

Tools → Options → Language Settings → Complex text layout → Numerals = System

দিয়ে OK। ব্যাস সব নম্বরগুলো স্বয়ংক্রিয়ভাবে বাংলা হয়ে যাবে। এরপর পৃষ্ঠা নম্বর, সূচীপত্রের পৃষ্ঠার নম্বর সবকিছুই বাংলা হয়ে যাবে।

তবে, এতে একটা সমস্যা তৈরী হতে পারে। কারণ স্বাভাবিক টেক্সটের মধ্যে এমনকি ওয়েব এড্রেসের মধ্যকার সংখ্যাগুলোও ইংরেজি থেকে বাংলা ডিজিটে চলে আসে -- যা অনেক সময়ে কাম্য নয়। এ ধরণের সমস্যা থেকে পরিত্রাণের অফিসিয়াল উপায় খুঁজে পাইনি। তবে আমি অবশ্য এই ধরণের সমস্যায় উবুন্টু ফন্ট থেকে স্পেশাল ক্যারেকটার দিয়ে একটা একটা করে বাংলা ডিজিট পরিবর্তন করে দিয়েছি।

মেনু থেকে Insert --> Special Character ... ... এ গিয়ে Font = Ubuntu সিলেক্ট করে নিচের চিত্রের মত জায়গা থেকে একটা একটা করে বাংলা সংখ্যাকে ইংরেজি স্পেশাল ক্যারেক্টার দিয়ে পরিবর্তন করে দিয়েছি। খেয়াল করুন, ঐ ফন্টের প্রথম দিকে যেই ডিজিটগুলো থাকে ওগুলোতে কাজ হবে না (দিলে বাংলা হয়ে যাবে)। স্ক্রল করে একেবারে নিচে চলে গেলে সেখানে আরেকবার ডিজিটগুলো দেয়া আছে সেগুলো ব্যবহার করতে হবে।



সম্পুর্ন টিউটোরিয়ালটি নিচে এনিমেটেড অবস্থায় পাবেন।



1 টি মন্তব্য:

সেলিম রেজা নিউটন বলেছেন...

এটা একটা চরম টিউটোরিয়াল, শামীম ভাই। আমার নতজানু শুকরিয়া জানবেন।

ফেসবুকে শেয়ার করছি।

আর এই ফন্টটার নাম কী? এই যে ফন্টটা দিয়ে মন্তব্য লেখা হচ্ছে?