সোমবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৩

মহাদেশ কয়টি


কিছুদিন পূর্বে প্রজন্ম ফোরামে এক ভাই প্রশ্ন করলেন নিউজিল্যান্ড কোন মহাদেশে অবস্থিত। আপাত সহজ এই প্রশ্নটার উত্তরে প্রথমেই মাথায় আসে অস্ট্রেলিয়া মহাদেশের কথা। কিন্তু ব্যাপারটা কি আসলেই অত সহজ? একটু ঘাটাঘাটি করে দেখা গেল মোটেই তা নয়, বরং প্যাঁচে ভরপুর ... ...


প্রথম সোর্স উইকিপিডিয়াতে (http://bn.wikipedia.org/wiki/মহাদেশ) বলছে ৭টি মহাদেশ। ছোটবেলার ভুগোল বইয়েও তাই পড়েছি বলে মনে পড়ে। এই হল উইকির ছবি:

নিউজিল্যান্ড ওশেনিয়ান অঞ্চলে অবস্থিত। এই তথ্যটুকু এব্যাপারে আরেকটু ঘাটাঘাটি করতে উৎসাহ দিল -- আর ভ্যাজালটা বাধলো তখনই --

এখানে বেসিক প্রশ্ন হল মহাদেশ কাকে বলে? এর সংজ্ঞা কী? এই সংজ্ঞাটা কে দিয়েছে এবং কতটুকু গ্রহনযোগ্য।

প্রথমে উইকিপিডিয়া থেকেই নিচের ছবিটা দেখুন (এনিমেটেড):
http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/7/77/Continental_models.gif/800px-Continental_models.gif

এখানে বলেছে যে, কিভাবে মহাদেশ চিন্তা করা হচ্ছে তার উপর ভিত্তি করে বিভিন্ন রকম মডেল হতে পারে। যেমন: কখনো ইউরেশিয়াকে দুইভাগ দেখাচ্ছে, কখনো দুই আমেরিকাকে একটা বড় মহাদেশ হিসেবে দেখাচ্ছে।

একসাথে যুক্ত বৃহদাকৃতির ভূমি যদি হয়, তাহলে ইউরোপ এবং এশিয়া আলাদা হতে পারে না। আবার ইউরেশিয়ার সাথে আফ্রিকাও যুক্ত। আফ্রিকার মিশরের সাথে এশিয়ার বিরাট অংশ যুক্ত - সুয়েজ খালের অংশ দিয়ে অফ্রিকা আলাদা হয়নি কিন্তু, কারণ সুয়েজ খাল হল মিশরের ভেতরে। সুয়েজ দিয়ে আলাদা হয়েছে বললে, মিশরের এক অংশ আফ্রিকায় আর আরেক অংশ এশিয়ায় বলতে হবে। আবার একইভাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা একই সাথে আছে।

বিশেষত ইউরেশিয়াটা যে কোনো সংজ্ঞার সবচেয়ে বড় সমস্যা। ইউরোপীয়ানরা এটাকে আলাদা দেখতে চাইলেও রাশিয়া সহ পূর্ব ইউরোপীয় দেশসমূহ এবং জাপান এটাকে এক মহাদেশ হিসেবে দেখতে পছন্দ করে। (তথ্যসূত্র: উইকিপিডিয়া)। ইউরোপের ক্ষেত্রফল এবং সাংস্কৃতিক বৈশিষ্টের বৈচিত্র বিচার করলে তা ভারত এবং চীনের সাথে তুলনীয়। ফ্রান্স, ভারতের উত্তর প্রদেশের প্রায় সমান।
আবার দেখুন ইউরোপ এক মহাদেশ হিসেবে আলাদা কল্পনা করলেও ইউরোপীয়ান ইউনিয়ন নামক সংস্থায় তুরস্ক, নরওয়ে, সুইজারল্যান্ড, আইসল্যান্ড সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ এটার অন্তর্ভুক্ত নয়।


http://upload.wikimedia.org/wikipedia/commons/7/75/European_Union_enlargement.gif

টেকটোনিক প্লেট হিসেবে চিন্তা করলে তো আরেক ভেজাল লাগবে। কারণ প্লেটের নাম ইউরেশিয় প্লেট - এটাতে সৌদি আরব কিংবা ভারত নাই: ওগুলো আলাদা প্লেট। আর প্লেটের সংখ্যাও অনেকগুলো।
http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/8/8a/Plates_tect2_en.svg/350px-Plates_tect2_en.svg.png

বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় এই বিভাজনের ব্যাপারটা বিভিন্নভাবে আসে। যেমন ফিফা বিশ্বকাপে বিভিন্ন মহাদেশভিত্তিক যে কোটা আছে এশিয়ার সাথে অস্ট্রেলিয়া একসাথে। ওশানিয়া আলাদা কিন্তু সেখানে অস্ট্রেলিয়া নাই। রাশিয়া ইউরোপে বলে সাইবেরিয়া হিসাবে আসে না।

আমার ধারণা বিভিন্ন ম্যাপওয়ালারা এই বিভাজনগুলো করেছে। আর এই ম্যাপ তৈরী হয় কোনো না কোনো দেশের সংস্থা দ্বারা। ব্রিটিশরা এখনও মিয়ানমারকে বার্মা বলে - সেই অঞ্চলের নামকরণকে সম্মান না জানিয়ে বরং তাদের দেয়া নামটাই প্রতিষ্ঠিত রাখতে চায়।


ভ্যাজালটা তাহলে রয়েই গেল। মহাদেশের প্রশ্নে স্ট্রেইট ফরোয়ার্ড উত্তর দেয়া যাবে না মনে হচ্ছে।

সূত্র: http://forum.projanmo.com/topic25049.html